SEOClerk. Free registration with world best SEO Markeptlace.

SEOClerks

Translate

Sunday, March 15, 2020

ইউটিউব মনিটাউজেশন- যতো ভিউজ ততো ডলার না। যতো ক্লিক বা ইমপ্রেশন- ততো ডলার।

মনে করেন আপনার কাছে একটা ইউটিউব চ্যানেল আছে। ইউটিউব চ্যানেলে আপনি খুব ভালো মানের ভিডিও আপলোড করলেন। অনেকের অনেক ধরনের ভিডিও তে আপনি এড দেখলেন বা ক্লিক করলেন - তবে অনেকেই অনেকভাবে উপকৃত হবে। আপনি যদি কারো এড না দেখেন বা আপনার ভিডিওতে যদি কেউ আপনার এড না দেখে বা ক্লিক না করে তাহলে কিন্তু আপনি মনিটাউজেশন থাকলেও কোন ডলার পাবেন না বা উপার্জন করতে পারবেন না। অনেকেই বলতাছে যতো ভিউজ ততো ডলার। আসলে ব্যাপারটা সেরকম না পুরোপুরি। আপনার ইউটিউব মনিটাইজেশনে যদি এরকম কোন এড থাকে যে সেটা ভিডিও এর মাঝখানে অটোমেটিক এড চালু হয়ে গেলো এবং আপনি সে এড টা দেখলেন তাহলে হয়তো আপনি পেমেন্ট পাবেন। শর্ত হইতাছে যে এড টা ভিডিও এর মাঝখানে হঠাৎ করে চালু হওয়া শুরু হয়ে গেলো সে এড টা যেনো ইউটিউবের এডভার্টাইজার এর কাছ থেকে আসে। যদি ইউটিউবের এডভার্টাইজার এর কাছ থেকে না এসে যদি লোকাল স্পন্সর এর কাছ থেকে আপনি ১৫ সেকেন্ডের বা ১০ সেকেন্ডের ভিডিও এড কের দেন আর সেজন্য আপনি পেমেন্ট নিয়ে তাকেন তাহলে সেটা হবে পেইড প্রমোশন বা পাবলিশার ফ্যাসিলিটিজ। আপনি খুব ভালো মানের ভিডিও মেক করতে পারেন এবং আপনার ভিডিও তে খুব ভালো মানের ভিউজ আসে - তাহলে যে এডভার্টাইজার সে বলবে ইউটিউব ষ্টুডিও এ্যাপ ডাউনলোড করো এবং আমাদের কে প্রুঅ দেখাও যে ভিডিও ভিউজ কোথা থেকে আসতাছে। ধরেন এখণ যে কোন উপায়ে ভিউজ কেনা যায় । ধরা যাক আমার অডিয়েন্স আসতাছে ইন্ডিয়া থেকে । কিন্তু আমি একজন এডভার্টাইজার হিসাবে যদি চ্যােনেলের ভিডিও ভিউজ সোর্স এনালাইসিস না করতে পারি তাহলে তো কোম্পানীতে আপনার চাকুরী থাকবে না- কারন আপনাকে মাষ্ট বি অডিয়েন্স বোঝে এডভার্টাইজ করতে হবে। আপনার অডিয়েন্স ইন্ডিয়া আর আপনি প্রমোট করতাছেন লোকাল বাংলাদেশী প্রোডাক্ট তাহলে তো আপনার খ্যাম্ডেইন কাজ করবে না। এখণ যে কেউ বলতে পারে যে ভাই আমার ছ্যানেরে তো অনেক কমেন্ট আছে। তখন আপনাকে প্রথমেই ভাবতে হবে যে কোন মোবাইল বা ডিভাইস থেকে বা যে কোন ভাবে একটা জিমেইল মেক করে সেখানে ইউটিউব একাউন্ট তৈরী করে আমি সেই ইউটিউব িচ্যানেরে ভিডিও তে কমেন্ট করতে পারি। আবার যদি ১০০ জরেন একটা টিম থাকে তহালে বলে দিতে পারি যে আমি একটা কমেন্ট করেছি- তোরা যার যার একাউন্টে ঢুকে লাইক মার কমেন্ট টাতেথ তাহলে কিন্তু ব্যাপারটা সহজ -যে কোন বড় মাপের কোম্পানীকে ধরা খাওয়ানো বা যে কোন বড় মাপের এডভার্টাইজার দের কে ধরা খাওয়ানো্ না বুঝেই আপনার ভিডিও তে এড দিয়ে বসতে পারে। যারা এডভার্টাইজার তাদের কে মাষ্ট বি এনালাইজার হতে হবে আার ওয়াইজ ধরা নিশ্চিত। চ্যানেল কেমন, ভিডিও ভিউজ কেমন, কমেন্ট গুলেঅ কি অরিজিনাল কিনা- সবকিছু বাংলাদেশী রিয়েল ইনফরমেশন বেসিস কিনা - সেটা যাচাই করে নিতে হবে। এর চেয়ে ভালো হবে যদি আপনি গুগল এডওয়ার্ড স  এর মাধ্যমে এডভার্টাইজ প্রমোট করেন। কারন সে ক্ষেত্রে গুগলি মিনিমাম একটা ডিভাইস একটা ভিউজ রেটিও মেইটেইন করবে। অন্তত আপনার ভ্যান্ড প্রমোশন হবে। যদি এডভার্টাইজারের মাধ্যমে মিনিমিাম আপনার ব্রান্ড প্রমোশন না হয় তাহলে আপনি ধরা। ইউটিউব েঅনেক ধরনের উপার্জনের সিষ্টেম আছে। 

ভিউজ কিনতে পারা যায় অ আমি আমার চ্যানেলে জন্য ১ বিলিযন ভিউজ কিনলাম। তারপরে আমি আপনার কাচে আমার চ্যানেল টা প্রমোট করলাম। সে ক্ষেত্রে আপনি অনভিজ্ঞ। আপনি কিছুই জানেন না যে কিভাবে চ্যানেল এনালাইটিকস করতে হয়। সে ক্ষেত্রে আপনি না বুঝেই চ্যানেল প্রমোট করা শুরু করে দিলেন। তাহলে আপনার লস হবে কারন এই ১ ভিলিয়ন ভিউজ কোথা থেকে এসছে তা যদি আপনি এনালাইসি না করতে পারেন তাহলে আপনার ব্রান্ড প্রমোট হবে না এবং আপনার প্রোডাক্টের জন্য কোন সেলস ও আসবে না। আর যদি অরিজিনালি প্রোডাক্ট টা বাংরাদেশে প্রমোট করার জন ্যসবকিুছ ইউটিউব এসইও এর মাধ্যমে অরিজিনালি আপনি প্রমোট করতে পারেন তাহলে আপনার সুবিধা। আমাদের দেশ হুজুগে মাতাশ ম্যাকস্মিাম টাইমণ না জেনে না বুজে অনেকেই ধরা খেয়ে যাইতাছে। বলতাছে ইউটিউব মনিটাইজেশনের ক্ষেত্রে যতো ভিউজ ততো ডলার কিন্তু ব্যাপারটা সিত্য না। ব্যাপারটা হইতাছে আপনার একাউন্টে যদি বিশাল সংখ্যার বিউজ থাকে এবং আপনি যদি ইউটিউব পার্টনার হিসাবেেআপনার ছ্যানেরে মানুষের ব্যক্তিগত পোডাক্ট প্রমোট করতে চান (ভিডিও এডিট করার সময়ে আপনি যদি আপনার ভিডিও ্র মাঝথানে এডভার্টাইজারের শর্ট ভিডিও ঢুকাইয়া দেন তাহলে কিন্তু আপনি অনেকভাবে উপার্জন করতে পারবেন। কিন্তু আপনার চ্যানেরে যদি কোটির উপরে ভিজিটর ও আসে আর আপনি যদি ইউটিউব মনিটাইজার হয়ে তাকেন আর আপনার পুরো সময়েরে ভিডিও তে যে এড দেখাবে সেখানে যদি কোন ক্লিক না পড়ে তাহলে আপনার েকোন উপার্জন ্আসবে না। যতো ভিউজ ততো ডলারর- এই মেথডে শুধু লোকাল এডভার্টাইজার রা বিশ্বাস করতেপ ারে আর যদি অডিণেস্ লোকাল বাংলাদেশী না হয় তাহলে পুরোই ধরা কারন আমার অডিয়েন্স যদি ইন্ডিয়া হয়ে থাকে তাহলে লোকাল বাংলাদেশী প্রোডাক্‌ট কে নোন ভাবেই খাবে না। এরকম করে সারা বিশ্ব থেকেই ভিউজ নো যায় এবং কান্ট্রি ওয়াইজ কেনা যায়। 

এখন আমারয দি খুব ভালো মানের ক্যামরো এবং চ্যানেল থাক েএবং যদি স্পেসিফিক অডিয়েনস্ থাক েতাহলে শুদুমাত্র সেই অডিয়েন্স কে টার্গেট করে আছে এরকম এডভার্টাইজার রাই আপনার চ্যানেলর ভিডিওতে এড দিতে রাজি হবে।

মাত্র ৩০ সেকেন্ড ভিডিও দেখরেই ভিউজ কাউন্ট হয়- কিন্তু আপনার প্রোডাক্টের  ভিউজ টা আসবে 
মিনিমাম ৫ মিনিট পরে। সে ক্ষেত্রে যে ভিু্জ করলো ইউটিউব বিডিও সে তো আপনার এড টা নাও দেখতে পারে। তো আপনি যদি ১০ মিলিয়ন বা ১ মিলিয়ন ভিডিও দেখেেএড দেন তাহলে তো আপনার এড টা লোকাল অডিয়েন্স নাও দেখতে পারে। একমাত্র এডওয়ার্ড এর ভিডিও প্রমোশনের মাধ্যমে যদি আপনার ভিডিও এর মাঝখানে কোন ভিডিও ইউটিউব দেকায় পারসোনালি তাহলে বুঝতে হবে যে আপনি কিছু উপার্জন পাবেন। কিন্তু সে ধরনের প্রোগ্রাম এখনো চোখে পড়ে নাই।

মনিটাইজেশন ছাড়া আর কি কি উপায়ে ইউটিউব থেকে উপার্জন করা যায়- তার একটা ডিটেইলস ভিডিও নীচে দেয়া হলো।


আপনি যদি আরো েডিটেইলস ডিসকাসন করতে চান ফিল ফ্রি টু কল। 
skype: masudbcl 

No comments:

Post a Comment