SEOClerk. Free registration with world best SEO Markeptlace.

SEOClerks

Translate

Friday, January 24, 2020

অনলাইন জব/মার্কেটপ্লেস ওয়েবসাইট, ফ্রি ল্যান্সিং এবং আউটসোর্সিং ওযেবসাইটে বিড বলতে কি বোঝেন?

বিড বলতে অনলাইন জব/মার্কেটপ্লেস ওয়েবসাইট, ফ্রি ল্যান্সিং এবং আউটসোর্সিং ওযেবসাইটে কোন কাজের জন্য আবেদন করা বোঝায়। এছাড়াও বাস্তব জীবনে বিড বলতে যে কোন সরকারি/বেসরকারি প্রতিষ্টানে কোন বড় সড় টেন্ডার হইলে সেটাকে বিড বলে । অথবা অনেক ধরনের ওয়েবসাইট আছে যেখানে আপনি এডভার্টাইজ ক্যাম্পেইন সেটাপ করতে বিড করা হয়। সেখানে বিড বলতে ক্যাম্পেইন ডিটেইলস সেট করাকে বলা হয়। যেমন আমি একটা এড সেটাপ করলাম গুগল এডওয়ার্ডের মাধ্যমে- সেখানে পার ক্লিক প্রাইজ সেটাপ করলাম ০.০৫ ডলার। এই সেট আপ টাকে ও বিড বলা হয়। তবে নীচে ইমেজের মাধ্যমে স্টেপ বাই স্টেপ দেখানো হবে কিভাবে অনলাইন জব/মার্কেটপ্লেস ওয়েবসাইট, ফ্রি ল্যান্সিং এবং আউটসোর্সিং ওযেবসাইটে বিড করা হয়। 

অনেকে অবশ্য খারাপ ভাবে মেয়েদেরে হিপ কে বিড বলে যা েএকটা চরম বাজে ব্যাপার। আবার অনেকে আছে রাস্তার স্প্রিড ব্রেকার কে ও বিড বলে। তো আসলে আমরা ফ্রি ল্যান্সাররা বিড বলতে কোন কাজের আবেদন বোঝানো হয়।

বেশীর ভাগ সময় আপনি যদি মার্কেটপ্লেস রেজিষ্টার্ড হোন এবং আপনি যদি ইমেইল সাবস্ক্রাইভার হোন তাহলে আপনার ইমেইল ইনবক্সে নিউ জব নোটিফিকেশন আসবে। সেটা আপনি দেখে বুঝতে পারবেন কি ধরনের জবে আপনি আবেদন করবেন বা কোন জব টাতে আপনি আবেদন করবেন। যেটা ভালো লাগে সেটাকে আপনি যখন আবেদন করবেন সেটাকে বিড বলা হয়।


এইখানে দেখেন আমার ইমেইল ইনবক্সে একটা জব নোটিফিকেশন এসেছে। সো আমি সেটা ওপেন করলাম জব েডিটেইলস দেখার জন্য।

   




এখানে দেখেন জব ডিটেইলস দেখাইতাছে। পুরো জব টি্েলিস টা আপনাকে এ টু জেড পড়তে হবে। পড়ে আপনাকে বুঝতে হবে ক্লায়েন্ট আপনার কাছে কি কি চাইতাছে। তারপরে আপনি ক্লায়েন্ট ডিটেইলস বুঝে এমন ভাবে একটা উত্তর রেডী করবেন যেনো যে কোন ক্লায়েন্ট বুঝতে পারে আপনি কাজটা কিভাবে কমপ্লিট করবেন। 



এখানে একটা জব ডিটেইলস বোর্ড আছে যেখানে আপনি অনেক ধরনের জব ডিটেইলস দেখতে পারবেন। বেসিক্যালি এই অনলাইন জব/মার্কেটপ্লেস ওয়েবসাইট, ফ্রি ল্যান্সিং এবং আউটসোর্সিং ওযেবসাইটে সব ক্লায়েন্টেই ভেরিফায়েড থাকে। তারপরেও আপনি ইচ্ছা করলে এমন ধরনের জব গুলোতে আবেদন করতে পারেন যেখানে ক্লায়েন্টের নামের পাশে আপনি একটা ভেরিফায়েড টিক মার্ক পাবেন। তারপরে এখন পর্যন্ত ক্লায়েন্ট কতো টাকা খরচ করেছে তাও দেখতে পারবেন। সেভাবে দেখে আপনাকে সিদ্ধান্ত নিতে হবে যে আপনি কোন ক্লায়েন্টের কাজ করবেন। 




এখানে দেখেন ২ টা ছবি আছে সেখানে প্রথমে দেখাচ্ছে প্রথম কোন ইমেজে বায়ার বা ক্লায়েন্ট কোন টাকা খরচ করে চাই। আবার ২য় ছবি তে দেখেন ক্লায়েন্ট বা বায়ার কতো টাকা বা ডলার খরচ করেছে তা দেখাইতাছে।  কতোগুলো জব পোষ্ট করেছে তাও দেখাইতাছে। কতো ডলোর পে করেছে তাও দেখাইতাছে। কতোগুলো ইনভয়েজ পে করেছে তাও দেখাইতাছে। 

                           

তারপরে জব বোর্ডে আপনি ডান দিকে প্রথমে টিম মেম্বার সিলেক্ট করবেন। তারপরে আওয়ারলি রেট দিবেন। এক সম্পাতে সব্বোর্চ্চ কতো ঘন্টা কাজ করবেন তা সিলেক্ট করবেন। প্রথম বিলিং ডেট কবে তাও চয়েজ করে দিবেন। 


কতো দিন পর পর অটেমেটিক বিল পেমেন্ট হবে সেটাও নির্ধারন করবেন।



অপশন থাকলে দুই ধরনের জবে র মধ্যে ফিক্সড প্রাইজ বা আওয়ারলি যে কোন একটা চয়েজ করতে পারবেন। 


সর্বশেষ কবের মধ্যে জবের আবেদন করা যাবে তার তারিখ দেয়া থাকবে।


তারপরে জবের আবেদন করতে হবে। জবের ডিটেইলস দিতে হবে। এটাচ ওয়ার্কস এর মাধ্যমে আপনার অন্যান্য কাজের উদাহরন জমা দিতে হবে।



আবেদন পাঠানোর পরে আপনাকে সেন্ড নোটিফিকেশন আসবে। এই পুরো ব্যাপারটাকে সেন্ড কোট বা বিড বা বিডিং বলা হয়। 










No comments:

Post a Comment